আইসিসি র‍্যাঙ্কিংএ বাংলাদেশের অবস্থানের বড় পরিবর্তন

মঙ্গলবার প্রকাশিত হতে যাচ্ছে আইসিসির বার্ষিক র‍্যাঙ্কিং। যেখানে ওয়ানডেতে র‍্যাঙ্কিংয়ে কোন পরিবর্তন না এলেও আসছে টি-টুয়েন্টির র‍্যাঙ্কিংয়ে পরিবর্তন।

তবে টি-টুয়েন্টিতে টাইগারদের র‍্যাঙ্কিংয়ের পরিবর্তনটা উন্নতির দিকে নয় বরং অবনতির দিকে। ১০ নম্বর থেকে ১১ নম্বরে নেমে জেতে হচ্ছে বাংলাদেশকে।

যমুনা টেলিভিশনের এক প্রতিবেদন থেকে এমনটাই নিশ্চিত হওয়া গিয়েছে। সেখানে বলছে আইসিসি র‍্যাঙ্কিংয়ে স্কটল্যান্ড উপরে উঠে আসবে বাংলাদেশের।

যদিও র‍্যাঙ্কিংয়ের এই হিসেবে যোগ হচ্ছেনা ২০১৫’র মে মাসের আগে খেলা সবগুলো ম্যাচের পয়েন্ট। মূলত বিগত তিন বছরে দলগুলোর পারফর্মেন্স বিবেচনা করেই এই র‍্যাঙ্কিং প্রকাশ করবে আইসিসি।

২০১৭ থেকে ২০১৮ পর্যন্ত খেলা সব ম্যাচের রেটিং পয়েন্ট যোগ হবে এখানে। আর তার অর্ধেক করে যোগ হবে ২০১৫ থেকে ২০১৭ পর্যন্ত দলগুলোর রেটিং পয়েন্ট।

বর্তমানে টাইগারদের রেটিং পয়েন্ট ৭৬.৯ থেকে কমিয়ে দাঁড়িয়েছে ৭৪.১ রেটিং পয়েন্টে। যেখানে স্কোটিশদের রেটিং পয়েন্ট ৭৫.৫ আর আফগানদের ৯২.৮।

তাই এবার শুধু আফগানদের পেছনে নয়, টাইগাররা টি-টুয়েন্টিতে চলে যাচ্ছে স্কটল্যান্ডেরও পেছনে। ১২ নম্বরে থাকা নেদারল্যান্ডের পয়েন্ট অবশ্য ৬২.৮।

অন্যদিকে প্রথম বারের মত টি-টুয়েন্টির র‍্যাঙ্কিংয়ে শীর্ষ স্থানে জায়গা করে নিচ্ছে সরফরাজ আহমেদের পাকিস্তান। পাকিস্তানের রেটিং পয়েন্ট ১২৯.৮ থেকে বেড়ে গিয়ে সেটা দাঁড়াবে ১৩১ রেটিং পয়েন্টে।

SHARE THIS
Previous Post
Next Post