বছরের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড......

চলতি বছরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করেছে ঢাকা। বর্ষা মৌসুমের মাঝামাঝি এসে এ উষ্ণতম দিনটি পার করল রাজধানীবাসী।

বৃহস্পতিবার (১৯ জুলাই) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছেকুড়িগ্রামের রাজারহাটে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। কুড়িগ্রামের রাজারহাটে এই তাপদাহ রেকর্ড করা হয়। এছাড়া রাজধানীতে ৩৭ দশক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অফিস।

গতকাল ১৮ জুলাই দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ২৪ ঘণ্টার ব্যবধানে ঢাকার তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, আজ বছরের সবচেয়ে গরম দিন গেল ঢাকায়। বৃষ্টিহীন দিনে বাতাসে আর্দ্রতা বেশি থাকায় গরম অনুভূত হয়েছে তাপমাত্রার চেয়েও বেশি। শ্রাবণের শুরুতে বৃষ্টি না থাকায় এমন আবহাওয়া অস্বাভাবিক নয়।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ বলেন, এখন বঙ্গোপসাগরে একটি লঘুচাপ রয়েছে। লঘুচাপ হওয়ার কারণে সব মেঘ বঙ্গোপসাগরে চলে গেছে, আমাদের এখনকার (ঢাকার) মেঘের ফোকাসটা ওই জায়গায়। সেজন্য এখানে বৃষ্টিটা কম। লঘুচাপ পশ্চিমবঙ্গের দিকে উঠে যাবে দুই-তিনদিন পরই।

তিনি আরও বলেন, লঘুচাপ উঠে গেলে আগামী দুদিন পর বৃষ্টি আবার শুরু হতে পারে। এখন এপ্রিল, মে মাস নয়, তারপরও গরম লাগছে, কারণ বর্ষাকাল। এ সময় বাতাসে জলীয়বাস্প থাকে। বৃষ্টি না হয়ে যদি রোদ থাকে, তবে গরমের অনুভূতিটা বেশি হয়।

২০১৪ সালের ২২ এপ্রিল ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা পাঁচ দশকের সর্বোচ্চ।

SHARE THIS
Previous Post
Next Post