গুগল থেকে সাড়ে ২৯ লাখ টাকা পুরস্কার পেলো এই যুবক!

জুমবাংলা ডেস্ক: নিরাপত্তা ত্রুটি ধরিয়ে দেওয়ায় এক কিশোরকে ৩৬ হাজার ডলার পুরস্কার দিয়েছে গুগল। বর্তমান বিনিময় হার অনুযায়ী এর পরিমাণ ২৯ লাখ ৫২ হাজার টাকা।

ওই কিশোর উরুগুয়ের নাগরিক। তার নাম জেকুয়েল পেরেইরা। চলতি বছরের শুরুতেই সে গুগলকে নিরাপত্তা ত্রুটির ব্যাপারে জানায়। কিন্তু এতদিন তাকে বিষয়টি গোপন রাখতে হয়েছে। গুগল তার দেওয়া সমাধানের মাধ্যমে ত্রুটিটি সারাতে পারার পরই পেরেইরা তার অর্জন নিয়ে কথা বলার সুযোগ পায়।

এ বিষয়ে সে জানিয়েছে, এতো গুরুত্বপূর্ণ একটি জিনিস খুঁজে পাওয়ায় খুব আনন্দ লাগছে। যখন ত্রুটিটা খুঁজে পাই তখনই জানতাম এর জন্য আমি পাঁচশ ডলারের বেশি অর্থ পাবো। এতে করে ত্রুটি সমাধানের জন্য শেষ পর্যন্ত চেষ্টা করে যাই।

এর আগেও সে পাঁচ বার বাগ খুঁজে বের করেছে। ২০১৬ সালে অনুষ্ঠিত এক কোডিং প্রতিযোগিতায় জিতলে গুগল তাকে ক্যালিফোর্নিয়ার হেডকোয়ার্টারেও আমন্ত্রণ জানায়। তবে এবারই প্রথম সে এতো বিশাল অঙ্কের পুরস্কার পেয়েছে।

১১ বছর বয়স থেকেই সে প্রোগ্রামিং শিখছে। এরপরে নিজে নিজেই সে কোডিংয়ের বিভিন্ন ভাষা ও কৌশল শিখতে শুরু করে। প্রথমবার যখন সে গুগলের বাগ বাউন্টি প্রোগ্রামে জয়ী হয় তখন তার বয়স ছিলো ১৬ বছর।

SHARE THIS
Previous Post
Next Post