মধ্যপ্রাচ্য-ইউরোপে, বাংলাদেশে বুধবার ১লা মুহররম

(১১ সেপ্টেম্বর) মধ্যপ্রাচ্য, ইউরোপ ও আমেরিকার ১লা মুহররম। ১৪৪০ হিজরি সনের প্রথম দিন। বাংলাদেশে বুধবার থেকে পবিত্র মুহররম মাস শুরু হবে। সে হিসেবে মধ্যপ্রাচ্য, ইউরোপ ও আমেরিকায় ২০ সেপ্টেম্বর বৃহস্পতিবার এবং বাংলাদেশে ২১ সেপ্টেম্বর শুক্রবার পালিত হবে পবিত্র আশুরা।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন, “রামাদ্বানের রোযার পর মুহাররম মাসের রোযা সর্বোত্তম।” (মুসলিম-১১৬৩)

“মুহাররম হলো আল্লাহ তা‘আলার (নিকট একটি মর্যাদাবান) মাস। এই মাসে এমন একটি দিন আছে, যাতে তিনি অতীতে একটি সম্প্রদায়কে ক্ষমা করেছেন এবং ভবিষ্যতেও অপরাপর সম্প্রদায়কে ক্ষমা করবেন।”-(তিরমিযী-৭৪১)

“একদা রাসুলুল্লাহ (সাঃ) ইয়াহুদীদের কতিপয় এমন লোকের পাশ দিয়ে অতিক্রম করেন, যারা আশুরার দিনে রোযা রেখেছিল। রাসুলুল্লাহ (সাঃ) তাদেরকে জিজ্ঞেস করলেন “এটা কিসের রোযা?”
উত্তরে তারা বলল, “এই দিনে আল্লাহ তা‘আলা হযরত মূসা (আঃ) ও বনী ইসরাঈলকে ডুবে যাওয়া থেকে উদ্ধার করেছিলেন। (অন্য বর্ণনায় আছে ফিরআউনের নির্যাতন থেকে মুক্ত করেছিলেন) এবং ফিরআউনকে দল-বল সহ নিমজ্জিত করেছিলেন। আর এই দিনেই হযরত নূহ (আঃ)- এর নৌকা জূদী পর্বতে স্হির হয়েছিল। ফলে এই দিনে হযরত নূহ (আঃ) ও হযরত মূসা (আঃ) কৃতজ্ঞতাস্বরূপ রোযা রেখেছিলেন। তাই আমরাও এই দিনে রোযা রাখি।”
তখন রাসুলুল্লাহ (সাঃ) বললেন, “মূসা (আঃ)-এর অনুসরণের ব্যাপারে এবং এই দিনে রোযা রাখার ব্যাপারে আমি তোমাদের চেয়ে বেশী হকদার।”
অতঃপর রাসুলুল্লাহ (সাঃ) সেদিন (আশুরার দিন) রোযা রাখেন এবং সাহাবাদেরকেও রোযা রাখতে আদেশ করেন।” -(বুখারী-২০০৪, মুসলিম-১১৩০)

“তোমরা আশুরার দিনে রোযা রাখ। তবে এ ক্ষেত্রে ইয়াহুদীদের থেকে ভিন্নতা অবলম্বন করতঃ তোমরা আশুরার পূর্বে অথবা পরের একদিন সহ রোযা রাখবে।”-(মুসনাদে আহমাদ-২৪১)

“আমি আশাবাদী যে, আশুরার দিনের রোযার উসীলায় আল্লাহ তা‘আলা অতীতের এক বৎসরের গুনাহ মাফ করে দিবেন।” -(তিরমিযী-৭৫১)

SHARE THIS

Author:

Previous Post
Next Post