সার্জিকাল মাস্ক এর ব্যবহার

অনলাইন ডেস্ক

আবহাওয়া পরিবর্তনের পাশাপাশি ধুলাবালি, ময়লা ও বায়ুবাহিত নানা রোগ বাসা বাঁধছে আমাদের শরীরে। এই সময় সব থেকে বেশি যে জিনিসটি ব্যবহৃত হচ্ছে তা হল সার্জিকাল মাস্ক। নামমাত্র মূল্যে (প্রতিটি ৫ টাকা) যেকোন ফার্মেসি, সুপারসপ, মুদি দোকান এমনকি ফুটপাতেও বিক্রি হচ্ছে এই মাস্ক। কিন্তু এই মাস্ক এর যথাযথ ব্যবহার অনেকেই না জানায় আমরা মাস্ক ব্যবহার করছি ঠিকই কিন্তু রোগ জীবানুর হাত থেকে নিজেকে রক্ষা করতে পারছি না।
সার্জিকাল মাস্ক এর দুটি অংশ আছে - একটি নীল অন্যটি সাদা। (মূল ফিল্টারটি এই দুই লেয়ারের মাঝে অবস্থিত) আপনি যদি জ্বর সর্দি কাশি ইত্যাদি রোগে আক্রান্ত হন এবং তাহলে নীল রঙের অংশটি বাইরে দিকে রেখে সাদা অংশটি ভিতরের দিকে রেখে মাস্ক পরিধান করুন। অন্যদিকে, যদি আপনি রোগমুক্ত ব্যক্তি হয়ে থাকেন, এবং বাইরের ধুলাবালি ও রোগ জীবানু আপনার শরীরে প্রবেশে বাঁধা দিতে চান তাহলে সাদা অংশটি বাইরে এবং নীল অংশটি ভিতরে দিকে দিয়ে পরিধান করুন।
প্রত্যেক ক্ষেত্রেই নাকের অস্থি সংলগ্ন অংশে ‍সুরক্ষা বেল্টটি ভালোভাবে চেপে দিন। আর মনে রাখবেন একটি মাস্ক একবারই ব্যবহার করবেন এবং ব্যবহার শেষে যেখানে সেখানে না ফেলে রোগ জীবানু যেন না ছড়ায় সেই মত কাগজের প্যাকেটে মুড়ে ডাস্টবিনে ফেলে দিন।

SHARE THIS
Previous Post
Next Post